• রবিবার, ১৯ মে ২০২৪, ০৮:৫৬ অপরাহ্ন |
  • Bangla Version
নিউজ হেডলাইন :
করোনা শনাক্তের হার ১৫ শতাংশের বেশি, মৃত্যু ১ সুষ্ঠ ভোটে ডিজিটাল পদ্ধতি দরকার  অভয়নগরে শিক্ষার্থীদের উপবৃত্তি বাস্তবায়ন ও মনিটরিং সম্পর্কিত প্রশিক্ষণ অভয়নগরে সরকারীভাবে ধান চাল সংগ্রহের উদ্বোধন অভয়নগরে মেধা অন্বেষন ও কুইজ প্রতিযোগীতা অনুষ্ঠিত অভয়নগরে দুদক কর্তৃক সততা স্টোরের অর্থ ও শিক্ষা উপকরণ বিতরণ আশুলিয়া টু চান্দুরা চৌরাস্তা যানজটের দুর্ভোগ,,,  অভয়নগরে মাধ্যমিক পর্যায়ে শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধানকে সংবর্ধনা যশোর গোয়েন্দা শাখা (ডিবি)অভিযান চালিয়ে ৪ বোতল বিদেশী মদ উদ্ধার সহ আটক -১ অভয়নগরে পায়রাহাট ইউনাইটেড কলেজ শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান স্বীকৃতি অর্জনে আনন্দ শোভাযাত্রা নড়াইলের ইউপি চেয়ারম্যান  মোস্তফা কামাল’কে গুলি করে হত্যাকান্ডের ঘটনায় আটক -৪ সুষ্ঠ ভোটে ডিজিটাল পদ্ধতি দরকার আশুলিয়ায় ২৪ ঘণ্টায় ছয় জনের মরদেহ উদ্ধার ডিবি কার্যালয় থেকে বেরিয়ে যা বললেন মামুনুল হক যুক্তরাষ্ট্র সিরিজ খেলা হচ্ছে না তাসকিনের, বিকল্প ভাবনায় হাসান দুই সিনেমা নিয়ে ফিরছেন আফরান নিশো

করোনাকালে পুলিশ সাধারণ মানুষের পাশে থেকে জীবন রক্ষায় দৃষ্টান্ত স্থাপন করেছে: আইজিপি

বিশেষ প্রতিনিধি বিশ্ব রক্তদাতা দিবস আজ। রক্তদাতা দিবসের এবারের প্রতিপাদ্য ‘রক্ত দান করুন, দান করুন প্লাজমা, যতবার সম্ভব গ্রহণ করুন, জীবন বাঁচানোর এ অনন্য সুযোগ’। দিবসটিকে সামনে রেখে আজ বিকালে রাজধানীর রাজারবাগে বাংলাদেশ পুলিশ অডিটোরিয়ামে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ উপলক্ষ্যে পুলিশ ব্লাড ব্যাংক চালু করেছে ‘পুলিশ ব্লাড ব্যাংক পদক’।অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন। ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুকের সভাপতিত্বে অনুষ্ঠানে ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাগণ, ব্লাড ডোনার এবং চিকিৎসকগণ উপস্থিত ছিলেন।   পুলিশ ব্লাড ব্যাংকের আজীবন পৃষ্ঠপোষক ও ট্যুরিস্ট পুলিশের অতিরিক্ত আইজিপি হাবিবুর রহমান, কেন্দ্রীয় পুলিশ হাসপাতালের সুপারিনটেনডেন্ট ডা. মনোয়ার হাসনাত খান, ৩৫ বার রক্তদাতা মো. নজরুল ইসলাম, রক্তদাতা আমেনা হীরা প্রমুখ বক্তব্য রাখেন।প্রধান অতিথির বক্তব্যে আইজিপি বলেন, করোনাকালে যখন মানবিকতার চরম বিপর্যয় হয়েছিল তখন বাংলাদেশ পুলিশ সাধারণ মানুষের পাশে থেকে জীবন রক্ষার এক উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছে। তিনি বলেন, রক্তদাতারা নীরবে নিভৃতে মানুষের জীবন বাঁচাতে রক্ত দিয়ে যাচ্ছেন। তারা কোন কিছুর বিনিময়ে এ কাজ করেননি। তারা নিঃস্বার্থভাবে মানুষের জন্য কাজ করে যাচ্ছেন। তাদের এ ঋণের কোন প্রতিদান হয় না। তিনি বলেন, আপনারা মানবিকতার এক উজ্জ্বল নজির স্থাপন করেছেন। আইজিপি দেশের জন্য, সাধারণ মানুষের জন্য কাজ করতে সকলের প্রতি আহবান জানান। 

ডিএমপি কমিশনার বলেন, বাংলাদেশ পুলিশ দেশের যে কোন প্রয়োজনে এগিয়ে আসে। এর প্রমাণ ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধ থেকে শুরু করে আজ পর্যন্ত দেশের সকল প্রয়োজনে পুলিশের অবদান রয়েছে।অনুষ্ঠানে মোট ৭১ জন রক্তদাতাকে পদক প্রদান করা হয়। এর মধ্যে ২১ এর বেশিবার রক্তদাতা ৫ জনকে গোল্ড পদক, ১৬ এর বেশিবার রক্তদাতা ১৪ জনকে সিলভার পদক এবং ১০ থেকে ১৫ বার রক্তদাতা ৫২ জনকে ব্রোঞ্জ পদক প্রদান করা হয়। আইজিপি পদকপ্রাপ্তদের হাতে ‘পুলিশ ব্লাড ব্যাংক পদক’ তুলে দেন।উল্লেখ্য, সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে ‘রক্তে মোরা বাঁধন গড়ি, রক্ত দেব জীবন ভরি’ এ স্লোগানকে সামনে রেখে ঢাকা মেট্রোপলিটন পুলিশ ২০১০ সালের ১২ ডিসেম্বর চালু করে ‘পুলিশ ব্লাড ব্যাংক’। বর্তমানে রাজারবাগে কেন্দ্রীয় পুলিশ হাসপাতালের ২য় তলায় পুলিশ ব্লাড ব্যাংক’ এর কার্যক্রম পরিচালিত হচ্ছে। পুলিশ ব্লাড ব্যাংকের ডোনারের সংখ্যা ৪২ হাজার ৫৯৩ জন। এর মধ্যে পুলিশ সদস্য ৫ হাজার ৪৭৬ জন। সাধারণ ডোনার ৩৭ হাজার ১২৬ জন। ডোনারদের কাছ এ পর্যন্ত সংগৃহীত রক্তের পরিমাণ ৬২ হাজার ৫২১ ব্যাগ। আর সরবরাহকৃত রক্তের পরিমান ৬১ হাজার ২৫৪ ব্যাগ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.